নিউজবুক টিকার
দেশে প্রথম করোনা ‘ভ্যাকসিন’ আবিষ্কারের দাবি                    নতুন দল নিবন্ধন আইনের প্রক্রিয়া স্থগিত চায় বিএনপি                    স্বস্তি ফিরলেও আতঙ্ক কাটেনি রাজাবাজারে                    ভাঙ্গা-পায়রা বন্দর রেলপথ নির্মাণ: সমীক্ষার ব্যয় ও মেয়াদ বাড়ছে                    সৌদি আরব থেকে ফিরলো ৪১৬ বাংলাদেশি                    
29 Jun 2020   04:01:26 PM   Monday   BdST

করোনা পরীক্ষার ফি নির্ধারণ করে পরিপত্র জারি

সচিবালয় প্রতিবেদক : করোনাভাইরাসের পরীক্ষার জন্য সরকারিভাবে ফি নির্ধারণ করে পরিপত্র জারি করেছে সরকার।
 
রোববার (২৮ মার্চ) সরকারি স্বাস্থ্য ব্যবস্থাপনা-১ অধিশাখার উপসচিব ড. বিলকিস বেগম স্বাক্ষরিত পরিপত্রে বলা হয়, বর্তমানে আরটি-পিসিআর টেস্টের মাধ্যমে করোনার সংক্রমণ নির্ণয় বিনামূল্যে থাকার কারণে অধিকাংশ মানুষই উপসর্গ ছাড়াই এর সুযোগ নিচ্ছেন।
 
পরিপত্রে বলা হয়, সংক্রমণ নিয়ন্ত্রণ ও সুষ্ঠু ব্যবস্থাপনার নিমিত্তে ‘অপ্রয়োজনীয় এসব কোভিড টেস্ট’ পরিহার করা লক্ষে এ ফি নির্ধারণ করা হলো।
 
এর ফলে সরকারিভাবে করোনাভাইরাস পরীক্ষা এতদিন বিনামূল্যে হলেও তা আর থাকছে না। ফলে কোভিড-১৯ পরীক্ষায় সরকারি হাসপাতালেও গুণতে হবে টাকা।
 
সে অনুযায়ী হাসপাতালের এসে পরীক্ষা করালে ২০০ টাকা এবং বাসা-বাড়িতে গিয়ে নমুনা সংগ্রহ করার জন্য ব্যয় হবে ৫০০ টাকা। আর হাসপাতালে ভর্তি রোগীর নমুনা সংগ্রহ ২০০ টাকা। বেসরকারি হাসপাতালে পরীক্ষা করাতে গুণতে হবে ৩ হাজার ৫০০ টাকা।
 
পরিপত্রে ফি নির্ধারণের পাশাপাশি কিছু শর্তারোপ করা হয়েছে। এসব ফি সব সরকারি হাসপাতালের ক্ষেত্রে নির্ধারণ করা হয়েছে জানিয়ে শর্তে বলা হয়, পরীক্ষার ফি বাবত আদায়করা রাজস্ব সরকারি কোষাগারে জমা হবে। তবে ‘চিকিৎসা সুবিধা বিধিমালা’ ১৯৭৪  এর আওতায় সরকারি কর্মকর্তা/কর্মচারীদের চিকিৎসা সংক্রান্ত সব সুযোগ-সুবিধা বহাল থাকবে। একই সঙ্গে মুক্তিযোদ্ধা, দুস্থ ও গরীব রোগীদের চিকিৎসা এবং রোগ নির্ণয় পরীক্ষা-নিরীক্ষা সংক্রান্ত সরকারি আদেশ বহাল থাকবে।
 
স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্র জানায়, নমুনা পরীক্ষার জন্য ফি নির্ধারণ করতে সম্প্রতি স্বাস্থ্য অধিদপ্তর থেকে স্বাস্থ্যসেবা বিভাগে একটি প্রস্তাব পাঠানো হয়। স্বাস্থ্য মন্ত্রণালয় তা যাচাই করে অর্থ মন্ত্রণালয়ে পাঠায়। অর্থ মন্ত্রণালয় এটি অনুমোদন দিয়েছে।
 
এর আগে স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আবদুল মান্নান বলেছিলেন, অর্থ মন্ত্রণালয় অনুমোদন দিয়েছে।  সোমবার প্রজ্ঞাপন জারি হবে।
 
দেশে ৬৮টিগবেষণাগারে করোনাভাইরাসের পরীক্ষা চলছে। এছাড়াও বেশ কয়েকটি বেসরকারি হাসপাতালেও করোনাভাইরাসের নমুনা পরীক্ষার অনুমতি দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।