04 May 2019   02:43:30 PM   Saturday   BdST

‘বঙ্গবন্ধু স্যাটেলাইটের কারণে ফণীর আগাম তথ্য পাওয়া গেছে’

ঢাকা: বঙ্গবন্ধু স্যাটেলাইটের কারণে আগাম তথ্য পাওয়ায় ঘূর্ণিঝড় সম্পর্কে সর্বাত্মক প্রস্তুতি নেওয়া সম্ভব হয়েছিল বলে দাবি করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ। একই সঙ্গে ক্ষয়ক্ষতি কমিয়ে আনাও সম্ভব হয়েছে বলে মনে করেন তিনি।

 

শনিবার (৪ মে) দুপুরে রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে ঘুর্ণিঝড় ফণীর বিষয়ে দলীয় মনিটরিং সেলের কর্মকান্ড পর্যবেক্ষণ নিয়ে সাংবাদিকদের সামনে একথা বলেন তিনি।

 

মাহবুবউল আলম হানিফ বলেন, ‘আমরা দেশবাসীর পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানাই। গত ১০ বছরে তার রাষ্ট্র শাসনামলে সব দিকে দেশের উন্নয়ন করেছে। বিশেষ করে উন্নয়নের একটি বড় অংশ হচ্ছে মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ। বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের কারণেই গভীর সমুদ্রের ২ হাজার কিলোমিটার দূর থেকে শুরু হওয়া ঘূর্ণিঝড়ের খবর আমাদের আবহাওয়া অধিদফতর সংগ্রহ করতে পেরেছে।’

 

হানিফ দাবি করেন, বঙ্গবন্ধু স্যাটেলাইটের কারণে আগাম তথ্য পাওয়ায় সরকারি ও দলীয়ভাবে ঘূর্ণিঝড় মোকাবিলায় সর্বাত্মক প্রস্তুতি নেওয়ায় ক্ষয়ক্ষতি কমিয়ে আনা সম্ভব হয়েছে। ঘূর্ণিঝড়ের ক্ষয়ক্ষতি মোকাবিলায় সরকারের সব প্রতিষ্ঠান সমন্বয় করে কাজ করছে বলেও জানান তিনি। এছাড়া হানিফ জানান, প্রধানমন্ত্রী বিদেশে বসে সার্বক্ষণিক মনিটরিং করছেন।

 

আওয়ামী লীগের মিডিয়া সেলে এখন পর্যন্ত ১০০টি কল এসেছে। বিভিন্ন ক্ষতিগ্রস্ত এলাকার তথ্য উপাত্ত নেওয়া হচ্ছে। ঘূর্ণিঝড় ফণী শেষ হলে ক্ষতিগ্রস্ত এলাকায় আমাদের টিম যাবে এবং সরকার ও দলের পক্ষ থেকে তাদের পুর্ণবাসনের পদক্ষেপ গ্রহণ করা হবে। জানান মাহবুবউল আলম হানিফ।

 

এ সময় উপস্থিত ছিলেন, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দীপু মনি, জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন, একেএম এনামুল হক শামীম, ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক সুজিত নন্দী রায়, তথ্য ও গবেষণা সম্পাদক আফজাল হোসেন, কৃষি বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা: রোকেয়া সুলতানা, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন, উপ-দফতর সম্পাদক ব্যরিষ্টার বিপ্লব বড়ুয়া, কার্যনির্বাহী সদস্য আখতারুজ্জামান, এসএম কামাল হোসেন, গোলাম রাব্বানী চিনুসহ অনেকে।