09 Jun 2017   02:55:35 PM   Friday   BdST

স্কুল ছাত্রীদের ‘অশ্লীল’ ইউনিফর্ম

নিউজবুক ডেস্ক : এবার বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে এক দিনে ৫ হাজার শেয়ার। গোটা সোশ্যাল মিডিয়ায় ঘুরছে ভাইরাল হওয়া একটি ছবি। সেই সঙ্গে তুমুল সমালোচনাতো আছেই। কমেন্ট, টুইট-রিটুইটে ঝড় বয়ে যাচ্ছে সোশ্যাল মিডিয়ায় সেই ছবিটিতে কেন্দ্র করে। ছবিটিতে দেখা যাচ্ছে, স্কুলের সিঁড়িতে দাঁড়িয়ে আছেন ৩ ছাত্রী। পরনে তাদের স্কুলের ইউনিফর্ম।

 

গোলাপি-নীল চেক জামা আর তার উপর নীল রঙের হাফ-জ্যাকেট। বিতর্কের শুরু ওই ইউনিফর্মের ধরন নিয়ে। বিশেষত ওই হাফ জ্যাকেটটিকে ঘিরে। স্কুল পোশাকের সঙ্গে কোনও ভাবেই খাপ খায় না ওই জ্যাকেট। ওই পোশাক রীতিমতো অশ্লীল। স্কুল ছাত্রীদের দৃষ্টিকটূ লাগছে এই ধরনের ইউনিফর্মে। এমনই নানা মন্তব্য ঘুরছে সোশ্যাল মিডিয়ায়।


ভারতের কেরালার সেন্ট আলফোনসা পাবলিক স্কুলের ওই ইউনিফর্মই এখন বিতর্কের কেন্দ্রে। গোটা ঘটনাকে ঘিরে রীতিমতো অস্বস্তিতে স্কুল কর্তৃপক্ষ। পুরো ব্যাপারটাকেই ভুয়া বলে মন্তব্য করেছেন তাঁরা। ছবিটি ফেসবুকের কারসাজি বলেও মত প্রকাশ করেছেন কেউ কেউ। স্কুলের প্রধান শিক্ষিকা জানালেন, ভাইরাল হওয়া ছবিতে যে রকম দেখা যাচ্ছে আসল ইউনিফর্ম তার থেকে অনেকটাই আলাদা। স্কুলে পঞ্চম থেকে দশম শ্রেণি পর্যন্ত এই পোশাকই চালু রয়েছে। ছাত্রীদের অভিভাবকেরা কখনও এমন দাবি তোলেননি। মিডিয়াই ব্যাপারটাকে নিয়ে অযথা বাড়াবাড়ি করছে।

 

তবে সমস্ত অভিযোগ যাচাইয়ের জন্য ৫ সদস্যের একটি টিম তৈরি করা হয়েছে বলে জানিয়েছেন তিনি। ওই টিমের রিপোর্ট আসার পরেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। স্কুল সূত্রে জানা গেছে, আপাতত ঝামেলা এড়াতে ছাত্রীরা ওই ‘বিতর্কিত’ হাফ জ্যাকেট ছেড়ে জামার ওপর ওভারকোট চড়িয়েই স্কুলে যাচ্ছে।