15 Jul 2019   06:36:33 PM   Monday   BdST

পরিশ্রম করেছি রেজাল্ট নিয়ে আশাবাদী

লেখক উম্মে ইফতি :  আমি উম্মে ইফতি। ঠাকুরগাঁও সরকারি মহিলা কলেজ থেকে এবারের এইচএসসি পরীক্ষার্থী ছিলাম।  এই পরীক্ষার জন্য অন্য সব ছাত্রছাত্রীর মতো আমিও অনেক কঠিন পরিশ্রম করেছি। 

 
 
আমি খুব ভাল শিক্ষার্থী নই, আবার খুব খারাপও নই। আমি বিশেষ কোনো প্রতিভা কিংবা মেধায় বিশ্বাসী নই। আমি বিশ্বাস করি, যে যে রকম অধ্যবসায় এবং কঠোর পরিশ্রম করবে সে ঠিক সে রকম ফলাফল পাবে। আর যার সাক্ষী আমি নিজেই। দু’মাস ধরে আমার রেজাল্ট কেমন হবে তা নিয়ে মনে মনে ভয় লাগলেও ঠিক তেমনটা লাগেনি, যতটা লেগেছিল রেজাল্ট দেওয়ার এক সপ্তাহ আগে থেকে।

 

এই দু’মাস আমি যতবারই রেজাল্ট নিয়ে ভাবতাম তেমন কোনো ভয় লাগত না। আশাবাদী ছিলাম রেজাল্ট ভালো হবে। আব্বু-আম্মু বলেছিলেন রেজাল্ট ভালো হলে আমি যা চাইবো, তা-ই দেবেন। আর যদি ভালো না হয়, তাহলে তো কিছুই পাবো না। বান্ধবীদের সামনে তখন আমি কীভাবে দাঁড়াবো, বুঝতে পারছিলাম না। কোনো ব্যাকআপ প্ল্যানও ছিল না আমার। এসময় আমি যতকিছুই ভেবেছি তার মধ্যে শুধু রেজাল্ট কেমন হবে সে বিষয়টি নিয়েই ভেবেছি বেশি। নামাজ পড়ে দোয়া করেছি অনেক। 

 

 

খারাপ রেজাল্ট হলে আমার কী অবস্থা হবে সেটা ভাবতেই পারছিলাম না। আল্লাহর ওপর আমার অনেক ভরসা, আমি তার কাছে চেয়ে কিছু পাইনি এমনটি হয়নি। 

 

আমি আমার আম্মু-আব্বুকে হতাশ করতে পারব না। এজন্য তারাও আমার সব ইচ্ছে পূরণ করেছেন। একটা কথাই বলবো- নিজের সেরাটি দিয়ে আল্লাহর ওপর ভরসা রাখতে হবে। তিনি কখনই নিরাশ করবেন না। আর যদিও করেন তাহলে সেটা আমাদের ভালোর জন্যই করেন।