10 Feb 2019   01:42:48 PM   Sunday   BdST

দুই উইকেটের পরাজয়ে শেষ রিয়াদ-মুশফিকদের প্রস্তুতি ম্যাচ

ক্রীড়া প্রতিবেদক : নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরুর আগে পর্যাপ্ত প্রস্তুতির সময় পাচ্ছে না বাংলাদেশ ক্রিকেট দল। তবু যেটুকু সময় পাওয়া যাচ্ছে তার পুরোটাই কাজে লাগানোর চেষ্টায় নেমেছেন মুশফিকুর রহীম, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদি হাসান মিরাজরা।

 

এতে মোটামুটি সফলও হয়েছেন তারা। সিরিজের আগে একমাত্র প্রস্তুতি ম্যাচে ২ উইকেটে হারলেও ব্যাট হাতে মুশফিকুর রহীম, সাব্বির রহমান, মাহমুদউল্লাহ রিয়াদরা এবং বল হাতে মোস্তাফিজুর রহমান, মেহেদি হাসান মিরাজ, নাঈম হাসানরা নিজেদের প্রস্তুতি সেরেছেন ভালোভাবেই।

 

বাংলাদেশের করা ২৪৭ রানের লক্ষ্য ছুঁতে ৮ উইকেট হারিয়েছে নিউজিল্যান্ড একাদশ, খেলতে হয়েছে ৪৯তম ওভার পর্যন্ত। জিত রাভালের ৫২ এবং অ্যান্ড্রু ফ্লেচারের ৯২ রানের ইনিংসে সহজ জয়ই দেখছিল নিউজিল্যান্ড একাদশ। তবে জয়টা অতোটা সহজ হতে দেননি মিরাজ, মোস্তাফিজ, মাহমুদউল্লাহরা।

 

বল হাতে ২টি করে উইকেট নেন মোস্তাফিজ, মিরাজ ও মাহমুদউল্লাহ। প্রতিপক্ষ দল ৪ উইকেটে ২২৭ নিয়ে যখন জয় দেখছিল হাতের মুঠোয়, তখন তাদের চমকে দেন এ তিনজন। ১৮ রানের মধ্যে ৪ উইকেট তুলে নিয়ে ম্যাচে খানিক উত্তেজনা সৃষ্টি করেন তারা। এছাড়া নাঈম হাসান ও সৌম্য সরকার নিয়েছেন ১টি করে উইকেট।

 

এর আগে ওয়ানডে স্কোয়াডের সবাই সময়মতো না পৌঁছানোর কারণে টেস্ট স্কোয়াডের সদস্য মুমিনুল হককে নিয়েই খেলতে নেমে যায় বাংলাদেশ দল। তবে রানের দেখা পাননি তিনি। আগে ব্যাট করে মাহমুদউল্লাহ রিয়াদ ও মুশফিকুর রহীমের পঞ্চাশোর্ধ এবং সাব্বির রহমানের চল্লিশোর্ধ রানের ইনিংসে ৪৬.১ ওভারে ২৪৭ রানে অলআউট হয়েছে বাংলাদেশ।

 

লিংকনের বার্ট সাটক্লিফ ওভালে টসে হেরে ব্যাট করতে নামে বাংলাদেশ। চূড়ান্ত ব্যর্থ হয় লিটন দাস (৩), সৌম্য সরকার (৬), মুমিনুল হক (১) ও মোহাম্মদ মিঠুনে (১) গড়া টপঅর্ডার। মাত্র ৩১ রানে ৪ উইকেট হারিয়ে বিপদে পড়ে যায় বাংলাদেশ।

 

পঞ্চম উইকেটে দলের হাল ধরেন ম্যাচে থাকা পঞ্চপাণ্ডবের দুই সদস্য মাহমুদউল্লাহ রিয়াদ এবং মুশফিকুর রহীম। দুজন মিলে যোগ করেন ১০৮ রাম। দুজনই তুলে নেন নিজেদের ফিফটি। দলীয় ১৩৯ রানের মাথায় আউট হওয়ার আগে ৮টি চারের মারে ৬১ বলে ৬২ রান করেন মুশফিক।

 

তুলনামূলক ধীরস্থিত খেলা রিয়াদের ব্যাট থেকে আসে ইনিংস সর্বোচ্চ ৭২ রান। ৮৮ বলে ১০টি চারের মারে এ রান করেন তিনি। ব্যর্থ হন এ ম্যাচের অধিনায়ক মেহেদি হাসান মিরাজ। আউট হন ৭ রান করে।

 

শেষদিকে বাংলাদেশের সংগ্রহকে আড়াইশর কাছাকাছি নিয়ে যান সাব্বির রহমান। ৬৬ মিনিটের ইনিংসে ৬টি চারের মারে ৪১ বল থেকে ৪০ রান করেন তিনি। নাঈম হাসান অপরাজিত থাকেন ১৭ রান করে।