10 Jul 2019   03:09:08 PM   Wednesday   BdST

ঠাকুরগাঁওয়ে দলিত ও আদিবাসীদের সংবাদ প্রবাহ বৃদ্ধির লক্ষ্যে মতবিনিময়

রহিম শুভ ঠাকুরগাঁও : ঠাকুরগাঁওয়ে দলিত ও আদিবাসীদের সংবাদ প্রবাহ বৃদ্ধির লক্ষ্যে স্থানীয় পত্রিকার সম্পাদক ও সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। বুধবার ইএসডিও’র প্রধান কার্যালয়ের হলরুমে এ সভা অনুষ্ঠিত হয়।

 

বাচার মত বাচতে চাই; আমার অধিকার আমি চাই” শ্লোগানে মতবিনিময় সভার আয়োজন করে নেটওয়ার্কিং ফর ইনকুশান এমপাওয়ারমেন্ট অফ দলিত’স এন্ড নৃতাত্ত্বিক ইন দি নথ-ওয়েস্ট অফ বাংলাদেশ প্রকল্প।

 

নেটওয়ার্ক অব নন মেইনস্ট্রিম মার্জিনালাইজ কমিউনিটিস-এনএনএমসি ও হেকস ইপারের সহযোগিতায় সভায় ঠাকুরগাঁও প্রেস ক্লাবের সভাপতি মনসুর আলীর সভপতিত্বে বক্তব্য দেন, এনএনএমসির কো অর্ডিনেটর মো: নুরুল আলম শুভ, লিঁয়াজো অফিসার সুলতানা আফরিন, ইএসডিও প্রেমদীপ প্রকল্পের টেকনিক্যাল ম্যানেজার (লিগ্যাল সাপোর্ট) শাহ মো: আমিনুল হক, প্রেস ক্লাবের সাবেক সভাপতি আবু তোরাব মানিক, প্রেমদীপ প্রকল্পের শাহিন, সুজন খান, প্রোগ্রাম অফিসার ঝর্না বেগম প্রমুখ।

 

বাংলাদেশে বসবাসরত সমতলের আদিবাসী ও দলিত মানুষদের অধিকার সমুন্নতকরন, সুরক্ষঅ তাদের মানবাধিকার লংঘনের ঘটনা প্রতিরোধ ও প্রতিকারের লক্ষ্যে মত বিনিময় সভায় জেলার বিভিন্ন প্রিন্ট ও অনলাইন পত্রিকার সম্পাদক, বিভিন্ন গণমাধ্যমে কর্মরত সাংবাদিক, প্রেমদীপ প্রকল্পের বিভিন্ন জেলা, উপজেলা ও ইউনিয়নের আদিবাসী কিশোর-কিশোরী দলের সদস্যরা উপস্থিত ছিলেন।

 

সভায় উদ্দেশ্য হিসেবে স্থানীয়, জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে সমতলের আদিবাসী ও দলিত, রাষ্ট্রীয় সেবাদাতা, মূলধারার জনসাধারণ এবং সমমনা নেটওয়ার্কসমূহের মধ্যে সমন্বয় প্রতিষ্ঠা করা; সমতলের আদিবাসী ও দলিত ব্যক্তি, পরিবার বা গোষ্ঠী পর্যায়ে মানবাধিখার লঙ্ঘনের ঘটনা প্রতিরোধ ও প্রতিকার করা এবং সমতলের আদিবাসী ও দলিত জনগণের উন্নয়ন ইস্যুতে অ্যাডভোকেসি করার কথা জানানো হয়।

 

উল্লেখ্য যে, নেটওয়ার্ক অফ নন-মেইনস্ট্রিমড মার্জিনালাইজড কমিউনিটিজ-এনএনএমসি ফাউন্ডেশন সমতলের আদিবাসী ও দলিত জনগণের অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে ২০১৩ সাল থেকে কাজ করে আসছে। আদিবাসী জনগোষ্ঠীর অধিকার সুরক্ষা ও চলমান উন্নয়নের ধারায় তাদের অন্তভুক্তি ত্বরান্বিত করার লক্ষ্যে বিভিন্নমুখী কার্যক্রম পরিচালনা করে আসছে সংগঠনটি। বাংলাদেশের উত্তর-পশ্চিমাঞ্চলের ১০টি জেলা ও ৩০টি উপজেলায় সমতলের আদিবাসী, দলিত ও সচেতন নাগরিকগণের সমন্বয়ে “অ্যাডভোকেসি প্লাটফর্ম” গঠন করে কার্যক্রম পরিচালনা করছে।

সংগঠনটির ৯সদস্য বিশিষ্ট কার্যনির্বাহী ও ২৭ সদস্য বিশিষ্ট সাধারণ কমিটি রয়েছে; যেখানে সমতলের আদিবাসী, দলিত ও এবং মুলধারার নাগরিকগণ প্রতিনিধিত্ব করছেন।

জেলা-উপজেলা বিভাগের অন্যান্য সংবাদ »